খেলাধুলার খবর : শ্রীলংকা সফরে বাংলাদেশ এর আপডেট নিউজ

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email
খেলাধুলার খবর : শ্রীলংকা সফরে বাংলাদেশ এর আপডেট নিউজ

বাংলাদেশ সফর নিয়ে এস এল সিকে লস্কান মন্ত্রীর নির্দেশনা

শ্রীলঙ্কা ক্রিকেটের শর্তাবলীর প্রেক্ষিতে বিবিসির কড়া জবাব এর কারণে শ্রীলংকার যুব ও ক্রীড়া মন্ত্রী নামাল রাজাপাকসের নজরে পড়েছে ব্যাপারটি। তিনি লস্কান বোর্ডকে জানিয়েছেন যে, তিনি কভিড ট্রান্সফোসের সাথে কথা বলে বিষয়টি বিবেচনা করবেন।

বিবিসি ও এস এল সির আলোচনা

বাংলাদেশ জাতীয় দল ও হাই পারফরম্যান্স দলের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফ মিলে বাংলাদেশ হতে ৬৫ জনের একটি বহর শ্রীলংকার উদ্দেশ্যে রওনা হবে। এবং করোনা টেস্ট এর পর রিপোর্ট নেগেটিভ হাওয়ার সাপেক্ষে তৃতীয় দিন থেকে খেলা অনুশীলন করার অনুমতি দেয়া হবে। বিবিসি ও এসএলসির মধ্যে এমন আলোচনায় ছিল বলে জানা যায়।

কিন্তু পরবর্তীতে শ্রীলংকার স্বাস্থ্য অধিদপ্তর এসএলসির চিঠিতে বিবিসি কে জানাই বাংলাদেশ দলকে শ্রীলঙ্কায় গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এবং দলে ৩০ জনের বেশি থাকা যাবেনা ।অর্থাৎ ৬৫ জনের বহর বাংলাদেশ হতে শ্রীলঙ্কায় যেতে পারবেনা, যেতে পারবে মাত্র ৩০ জনের একটি বহর। এর সাথে জুড়ে দেওয়া হল আরো অনেক শর্ত।

এই শর্তের প্রেক্ষিতে সোমবার দুপুরে বিবিসিতে আলোচনা ও সমাবেশ করা হয়। আলোচনা শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান জানান,এতসব শর্ত মেনে বাংলাদেশ শ্রীলংকা সফরে যাবে না।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ টি অনিশ্চয়তায় পড়ে আছে। ওই দিন বিকালে শ্রীলংকার ক্রিয়া মন্ত্রী নামাল রাজাপাকসের টুইটারের মাধ্যমে বাংলাদেশকে জানান বাংলাদেশ সফরের ব্যাপারে বাংলাদেশকে পুনর্বিবেচনা করে দেখতে বলেছেন।

বর্তমানে COVID-19 মহামারী এখনো বিশ্ব জুড়ে প্রবল ভাবে বিরাজমান। এমতাবস্থায় প্রতিরোধ মূলক কাজ গুলোই বেশি প্রাধান্য পাচ্ছে তবে এই অঞ্চলের ক্রিকেটার স্বার্থে এ এল সি কে কোভিড টাস্ক ফোর্স এর সাথে আলোচনা করে বিবিসির ব্যাপারটি পুনর্বিবেচনা করতে বলা হয়েছে।

চলমান সেপ্টেম্বর মাসের শেষ দিকে শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা বাংলাদেশ দলের সেখানে এক মাস প্রস্তুতি নেওয়ার পরে অক্টোবরের শেষ দিকে শুরু হওয়ার কথা প্রথম টেস্ট ম্যাচ। কিন্তু বর্তমানে দ্বিমত আছে বাংলাদেশে ক্রিয়া বোর্ড আইসিসি।

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাস সময়ের সাথে ক্রমান্বয়ে সমৃদ্ধশালী। অক্টোবর 1999 সালে প্রথমবারের মতো বাংলাদেশ ক্রিকেট দল প্রথম শ্রেণীর ক্রিকেট দলে অংশগ্রহণ করে। কিন্তু পরবর্তীতে রাজনৈতিক প্রভাবে ভারতীয় উপমহাদেশে অবস্থান করায় বাংলাদেশ ক্রিকেটের অনেক ইতিহাস রয়েছে।

সর্বপ্রথম বেঙ্গল টাইগার নাম নিয়ে খেলায় অংশগ্রহণ করে। বাংলাদেশ দশম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ভারতের বিপক্ষে 2000 সালে ঢাকায় তাদের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয়। বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচের অধিনায়ক ছিলেন মমিনুল হক। ওডিআই ম্যাচে অধিনায়ক ছিলেন তামিম ইকবাল। টি-টোয়েন্টি ম্যাচ অধিনায়ক ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট দল প্রথম আত্মপ্রকাশ করে 1979 সালে আইসিসি ট্রফিতে ইংল্যান্ডে অংশগ্রহণের মাধ্যমে।

বাংলাদেশ ক্রিকেট দল বর্তমান অনেকদূর এগিয়েছে। 1997 সাল যেখান থেকে শুরু বাংলাদেশের ক্রিকেটে ইতিহাস বদলে যাওয়া।

বাংলাদেশের উত্থান

19997 সালে থেকে বাংলাদেশ ক্রিকেট দল আইসিসির ওয়ানডে খেলুড়ে দেশ হিসেবে ওয়ানডে ম্যাচ খেলেছে। বাংলাদেশ 2000 সালে 26 জুন দশম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আইসিসির সদস্যপদ লাভ করে। বাংলাদেশে সর্ব প্রথম টেস্ট ম্যাচ জয়লাভ করে জিম্বাবুয়ের বিরুদ্ধে। এভাবেই ধীরে ধীরে বাংলাদেশ ক্রিকেট দল মাথা উঁচু করে দাঁড়াতে থাকে।2019 সালে আইসিসি রেংকিং বাংলাদেশ টেস্ট নবম দেশ হিসেবে স্বীকৃতি পায়। ওডিআইতে সপ্তম ও টি-টোয়েন্টিতে দশম রেংকিং এ অবস্থান করছে।

বাংলাদেশি ওডিআই প্লেয়ারদের নাম

1.    গাজী আশরাফ
2.    গোলাম নওশের
3.    গোলাম ফারুক
4.    হাফিজুর রহমান
5.    জাহাঙ্গীর শাহ
6.    মিনহাজুল আবেদীন
7.    নুরুল আবেদীন
8.    রফিকুল আলম
9.    রকিবুল হাসান
10.    শহিদুর রহমান
11.    আতাহার আলী খান
12.    আজহার হোসেন
13.    নাসির আহমেদ
14.    জাহিদ রাজ্জাক
15.    আকরাম খান
16.    ফারুক আহমেদ
17.    ওয়াহিদুল গনি
18.    এনামুল হক
19.    জাহাঙ্গীর হোসেন তালুকদার
20.    সাইফুল ইসলাম
21.    আনিসুর রহমান
22.    জাভেদ ওমর
23.    খালেক মাসুদ
24.    মোহাম্মদ রফিক
25.    সাজ্জাদ আহাম্মেদ সহ আরো অনেকে

এই খেলোয়াড় গুলো বাংলাদেশের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটারদের তালিকা ২২ মার্চ ২০১৯ পর্যন্ত বাংলাদেশের মোট ১৩০ জন খেলোয়াড় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্য হয়ে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করেছেন। যেদিন ১ জন খেলোয়াড় তার ওডিআই ক্যাপ পায় সেই অনুযায়ী উপরে নামগুলো সাজানো হয়েছে এরপরে আরো অনেক নাম রয়েছে।

আজ থেকে প্রায় ৩৪ বছর আগে মার্চ মাসে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে অভিষেক হয়েছিল বাংলাদেশের ১৯৮৬ সালের ৩১ মার্চ শ্রীলংকার মেরাতুআতে পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপে প্রথম মাঠে নামে বাংলাদেশ। শুরুটা হার দিয়েই হয়েছিল। কিন্তু সেটি ছিল বাংলাদেশের ক্রীড়াঙ্গনের বাঁকবদলের লগ্ন। ওই দিনটি বাংলাদেশের ক্রিকেটের স্বপ্ন দেখার সূচনা।

বি:দ্র: পোস্টটি কেমন হলো কমেন্ট করে জানাবেন।

Advertisement

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

Readers comments

Sponsored

Official Facebook page

Sponsored