চুলের যত্নের জন্য কোন তেল ব্যবহার করবেন.

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email
চুলের যত্নের জন্য কোন তেল ব্যবহার করবেন

চুলের যত্নের জন্য কোন তেল ব্যবহার করবেন.

চুলের স্বাস্থ্য ভালো রাখতে ও চুল পড়া ঠেকাতে অনেক ধরনের তেল হয়তো আপনি ব্যবহার করেন। শুনেছেন কী ক্যাস্টর অয়েল বা রেড়ির তেলের কথা। এই তেল ব্যবহার করলে চুল পড়া কমবে ও গোড়া মজবুত হবে।

এই তেল উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় মাথার ত্বক ও চুলে খুব ভালো কাজ করে।

আসুন জেনে নিই ক্যাস্টর অয়েল কেন ব্যবহার করবেন-

১. নিয়মিত তেল মাথার তালুতে ব্যবহারে চুল দ্রুত বাড়বে ও গোড়া মজবুত হবে। এই তেল মালিশ করলে মানসিক চাপও কমে। নারিকেল, জলপাই, কাঠবাদাম, আর্গন বা মরোক্কান তেলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। আর চুলে খুশকি থাকলে এতে কয়েক ফোঁটা টি ট্রি তেল মেশাতে পারেন।

২. মাথার ত্বকের সংক্রমণেরঃ

মাথার ত্বকের সংক্রমণের কারণে চুল পড়া, খুশকি ও চুলকানির সমস্যা হয়ে থাকে। এতে থাকা ব্যাকটেরিয়া ও প্রদাহরোধী উপাদান ফাঙ্গাশের বিস্তার কমায়, ত্বক পরিষ্কার ও সংক্রমণমুক্ত রাখে।

৩. এই তেল ব্যবহারে

এই তেল ব্যবহারে চুলের জটালোভাব দূর হবে। এ ছাড়া চুলের রুক্ষতা ও আগা ফাটার সমস্যা দূর করে চুল মসৃণ করতে সাহায্য করে।

৪. এই তেল চুলের গোড়া

এই তেল চুলের গোড়া উজ্জ্বীবিত করে চুলে মসৃণভাব আনে। এ ছাড়া চুলের আগাফাটার সমস্যা কমবে ও চুলের অকালপক্কতা দূর করবে।

চুলে সরিষার তেল ব্যবহারে যত উপকার

চুলের যত্নে ব্যবহার করতে পারেন সরিষার তেল। এই তেল ব্যবহারে চুলের অনেক সমস্যার থেকে মুক্তি পেতে পারেন। এই তেল ব্যবহারে চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল, মসৃণ ও সুন্দর।

আসুন জেনে নিই চুলে সরিষার তেল ব্যবহারে যত উপকার-

১. চুলে প্রাকৃতিক কন্ডিশনার

চুলে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন সরিষার তেল। এই তেলে থাকা আলফা ফ্যাটি অ্যাসিড চুল সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল রাখে। এ ছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড কন্ডিশনারের কাজও করে। ফলে চুল দ্রুত বাড়ে ও গোড়া মজবুত হয়।

২. চুল পড়া

চুল পড়া খুবই সাধারণ একটি সমস্যা। চুলের ফলিকল দুর্বল হয়ে নষ্ট হয়ে যেতে পারে। চুলে নিয়মিত সরিষার তেল মালিশ করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

 

৩. সরিষার তেল ভিটামিন

সরিষার তেল ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, মিনারেল এবং ভিটামিন এ, ডি, ই ও কে। এ ছাড়া রয়েছে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম, যা চুল লম্বা হতে সাহায্য করে।

৪. চুল রুক্ষ

চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল ম্যাসেজ করুন। এই তেল মাথার তালুর রক্ত সঞ্চালন বাড়াবে, চুলের গোড়া মজবুত করবে এবং চুল পড়া বন্ধ হবে।

৫. এই তেলে রয়েছে ওমেগা

এই তেলে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা চুল বড় হতে সাহায্য করে। এ ছাড়া এই তেলে অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা খুশকি ও চুলকানি দূর করে।

লেখক.

ডাঃ মোঃ শফিকুল ইসলাম

ডি. এইস. এম. এস. ঢাকা

01744938663

Advertisement

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

Readers comments

Sponsored

Official Facebook page

Sponsored