নাকের পলিপাসের হোমিওপ্যাথিক চমৎকার চিকিৎসা জানতে চোখ রাখুন..

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

পলিপাস কি ?

নাকের ভিতর স্লেষ্মাময় স্ফিতিকে পলিপাস বলে।

প্রকারভেদঃ

পলিপাস দুই প্রকার যথা ১) বৃন্তহীন পলিপাস ২)বৃন্ত যুক্ত পলিপাস।

কারণঃ

ঠাণ্ডায় বা সর্দি লাগিলে ইহারা প্রায়ই আকারে বৃদ্ধি পাইয়া শ্বাসগ্রহণে ব্যাঘাত জন্মায় এবং সর্দি আরোগ্য হইলেবৃন্তের সৃষ্টিহয় কখনও ক্ষুদ্রায়তন হইয়া থাকে এবং কখনও বা বর্ধিত অবস্থায় থাকিয়া ক্রমাগত অসস্হিরকারণ হইয়া থাকে।ধমনী ও কৌষিক তন্তু যুক্ত সবৃন্ত পলিপাস হইতে কখনও কখনও রক্ত স্রাব হইয়া থাক।


পলিপাসের হোমিওপ্যাথিক চিকিৎসায় ব্যবহৃত ঔষধসমুহের পার্থক্য বিচারঃ

স্যাঙ্গুনেরিয়া নাইট

এই ঔষধটিকে পলিপাসের পেটেন্ট ঔষধ বলা চলে।এই ঔষধটি ব্যবহার করলে পলিপাস প্রায়ই সেরে যায়।

এলুমিনা

বাম নাসিকার মধ্যে পলিপাস এবং তৎসহ স্নায়বিক শিরঃপীড়া (neuralgic headache) এবং মুখমণ্ডল ও সমগ্র দেহ চর্মের কর্কশতা; কোষ্ঠবদ্ধতা, ক্রমাগত কয়েকদিন আদৌ মলবেগ হয় না ও পরে প্রস্তরের ন্যায় কঠিন মলত্যাগ কালে কিয়ৎ পরিমাণ রক্তপাত হয় এবং মলদ্বারে দপদপ করিতে থাকে ,প্রায়শই সর্দি হেতু টনসিলের বিবৃদ্ধি ও কাঠিন্য থাকিলে এলুমিনা উপযোগী।

এপিস মেল

দক্ষিণ বা ডান নাসিকার মধ্যে পলিপাস স্ফীত হইয়া জলপূর্ণ থলীর ন্যায় দেখায় এবং উষ্ণতায় নাসা অবরোধ বৃদ্ধি পায়।সমগ্র নাসিকা লাল ও শোথবৎ স্ফীত দেখায়।

অরাম মেটিলিকাম

পলিপাস সহ বাম নাসিকায় বেদনা ও উত্তেজনা বোধ, শ্লৈষ্মিক ঝিল্লী হইতে রক্তস্রাব,গলার মধ্যে জ্বালা ও সুড়সুড়ানি ,অবসাদ ও দুর্বলতা,আহারের পর নিদ্রালুতা ও নিদ্রাকালে মুখমন্ডলের লালিমা যে রোগীর মধ্যে দেখা যাবে তার জন্য অরাম মেট  উপযোগী।



ক্যালকেরিয়া কার্ব

মোটা থলথলে চেহোরাসহ নিজস্ব বিশিষ্ট ও চরিত্রগত লক্ষণাদি (constitutional symptoms)যুক্ত রোগীদের নাসিকা মধ্যে পলিপাস ও তৎসহ ঘ্রাণশক্তি লোপ।ইহা পলিপাসের শ্রেষ্ঠ ঔষধগুলি মধ্যে অন্যতম।

ক্যালকেরিয়া আয়োড

ক্যাল্কেরিয়া কার্ব ও আয়োডিয়ামের যুক্ত ধাতুগত লক্ষণাদি যুক্ত রোগীদের,যাহারা সর্দি প্রবণ ও যাহাদের শরীরের বিভিন্ন গ্রন্থিগুলি সহজেই আক্রান্ত হইয়া স্ফীত ও কঠিন হয়,বিশেষতঃ যাহাদের টনসিল বৃহদায়তন ও ছিদ্রময় হইয়া মৌমাছির চাকের ন্যায় দেখায় ( honeycombed with little crypts ) তাহাদের নাসিকার মধ্যে পলিপাসে ইহা বিশেষ উপযোগী।


ক্যালকেরিয়া ফস

ক্যাল্কেরিয়া ফস ধাতুগত লক্ষণাদিযুক্ত, নাসিকা মধ্যে অতি বৃহৎ সবৃন্ত পলিপাস,পুনঃ পুনঃ হাঁচি,নাক ঝাড়িলে রক্তস্রাব।

এলিয়াম সেপা

যাহাদের পুনঃ পুনঃ সর্দির আক্রমণ হয় তাহাদের পলিপাস।সর্দির আক্রমণ সময়ে পলিপাস বৃদ্ধি এবং তারজন্য নাসিকার অবরোধ জনিত অস্বস্তি,উষ্ণ গৃহমধ্যে বৃদ্ধি পায় ও উম্মুক্ত বায়ুতে হ্রাস হয় ;পুনঃ পুনঃ প্রবল হাঁচিসহ নাসিকা ও চক্ষু হইতে জল নিঃসৃত হইতে থাকে;কখনও কখনও নাসিকা হইতে পলিপাস জনিত রক্তস্রাব;বাম নাসারন্ধে পলিপাস।

কার্বনিয়াম সালফ

নাসিকাগ্রভাগের লালিমা ও জ্বালা,নাসিকামধ্যে অস্বস্তিকর শুষ্কতা, চুলকানি ও অবরুদ্ধতা বোধ ; নাসিকামুলে বেদনা ও জ্বালা ; প্রাতে ও সন্ধ্যায় এবং নাক ঝাড়িলে নাসিকা হইতে কালচে রক্তস্রাব,পুনঃ পুনঃ হাঁচি সহ প্রবহমান সর্দি ও শীতার্ততা ইত্যাদি লক্ষণসহ নাসিকা মধ্যে পলিপাস।

ফসফরাস

ইহা সন্ধিবাত ধাতুগ্রস্থ ব্যক্তিগনের নাসিকামধ্যে পলিপাস হইবার উপক্রম হইলে তাহা নিবারণ করিয়া থাকে।দীর্ঘকালস্থায়ী সন্ধিবাতযুক্ত সন্ধিগুলির আড়ষ্টতা,সন্ধিবাতজনিত বেদনা নড়াচড়ায় বৃদ্ধি ও চাপ প্রদানে উপশম ; দক্ষিণ নাসারন্ধ মধ্যে পলিপাসজনিত অবরুদ্ধতা বোধ,ঠাণ্ডায় ও শিলাবৃষ্টির পূর্বে বৃদ্ধি,তাপ,চাপ ও ঘর্ষণে উপশম মাথায় চিরুনি দিয়া আঁচড়াইলে মস্তকের যন্ত্রণা হ্রাস।

গ্রাফাইটিস

সিকামধ্যে পলিপাস সহ নাসিকার দৃঢ় ও কোমলাস্থিসমূহ স্পর্শে বেদনা,শীতকালে পুনঃ পুনঃ সর্দির আক্রমণ,শীতল বায়ুতে সর্দির তীব্রতা বৃদ্ধি, নাসিকার পক্ষদ্বয়ে বিদারণ ও তৎসহ জ্বালা,নাসিকা হইতে রক্তযুক্ত শ্লেষ্মা নিঃসরণ,নাসিকার অবরোধ।গাত্রত্বকের অসুস্থতা নিবন্ধন নানা প্রকার চর্মপীড়া ও কোষ্ঠবদ্ধতাপ্রবন ব্যক্তিগনের পক্ষে বিশেষ উপযোগী।


ক্যালি বাইক্রম

নাসিকা মধ্যে তরুণ বা দীর্ঘকাল স্থায়ী পলিপাস, নাসারন্ধের শ্লৈষ্মিক ঝিল্লীর স্ফীতি সহ নাসিকা অবরোধ ও নাসিকা মধ্যে জ্বালা,রন্ধমধ্যে জ্বালাজনক শুষ্কতা সহ কপালের ছিদ্রমধ্য পর্যন্ত বিস্তৃত চাপপ্রদ বেদনা প্রাতঃকালে দক্ষিণ নাসিকা হইতে রক্ত অথবা রক্তযুক্ত শ্লেষ্মা স্রাব;সন্ধ্যায় প্রবহমান সর্দির প্রকোপ বৃদ্ধি,সর্দির আস্রাবে নাসিকা ও ওষ্ঠ হাজিয়া যায়।

ক্যালি নাইট্রিকাম

ডান সাইটের পলিপাস,দক্ষিণ নাসামধ্যে স্ফীতিসহ নাসিকা মধ্যে জ্বালা,স্পর্শে বেদনা,প্রবল সর্দিসহ নাসা অবরোধ ও ঘ্রাণশক্তি লোপ ; নাসামধ্যে অতি বৃহৎ পলিপাস।

নাকের পলিপাসের বাইয়োকেমিক ঔষধ নির্বাচনের গাইডলাইন :

ক্যালকেরিয়া ফস

ক্যালকেরিয়া ফসের অভাবহেতু এইরোগ হলেএটিই একমাত্র ঔষধ।পুরান সর্দিপ্রবন রোগী ঘ্রানহীণ,বৃন্তযুক্ত পলিপাসের প্রধান ঔষধ।ইহা বাহ্য ব্যবহারও হয়।মাত্রাঃ৩,৬,১২x শক্তির বয়স্কদের চারটি ছোটদের দুই বড়ি দিনে তিন বার আহারের পরে গরম পানিতে খাবেন।

নেট্রাম মিউর

লবন প্রীয় রোগীর সর্দি,হাছিসহ বৃন্তহীণ পলিপাসথাকলে এবং রোগী ঘ্রাণশক্তিহীন হলে এইঔষধ অত্যন্ত উপকারী।ইহা বাহ্য ব্যবহৃত হয়।মাত্রা ৩,৬,১২x শক্তির বয়স্কদের চারটি ছোটদের দুই বড়ি দিনে তিনবার আহারের পরে গরম পানিতে খাবে।

সাইলেসিয়া

শ্লেষ্মা ময় পলিপাসের রোগীর, সাইলেসিয়ার ধাতুগত মিলথাকিলে বৃন্তহীন পলিপাসে ব্যবহার করলে আরোগ্য হয়মাত্রা ৩,৬,১২x শক্তির বয়স্কদের চারটি ছোটদের দুই বড়ি দিনে তিন বার আহারের পরেগরম পানিতে খাবে।

কেলি সালফ

বৃন্ত যুক্ত ও বৃন্তহীণ উভয় প্রকার পলিপাসের রোগীর শরীরের চামড়া শুষ্ক,কর্কশ ও অপরিস্কার থাকলে এবং রোগীর যে কোন স্রাবআঠাল,পিচ্ছিল,চটচটে হলুদ বর্নের হলে অত্যন্ত কার্যকরী।মাত্রা:মাত্রা:মাত্রা ৩,৬,১২x শক্তির বয়স্কদের চারটি ছোটদের দুই বড়ি দিনে তিন বার আহারের পরেগরম পানিতে খাবে।


উপদেষ

পলিপাসের রোগীর নাকের ভিতরে পানি দ্বারা পরিস্কার রাখা জরুরী,অনুই আংগুল দ্বারা নাকের ভিতরে মালিশ করিলে উপকার হয়।
রোগীর ধাতুগত লক্ষণ, মানসিক লক্ষণ, রোগীর লক্ষণসমষ্টির সাদৃশ্যে সর্বাপেক্ষা অধীক সদৃশ ঔষধ নির্বাচন করতে সক্ষম হলেই দ্রুত রোগ নিরাময় সম্ভব। এ কাজটি অত্যন্ত কঠিন তাই নিজের ঔষধ নিজে নির্বাচন না করে একজন দক্ষ হোমিওপ্যাথিক ডাক্তারের সাহায্য নিন। 

আমার ফ্রি মোবলি এ পসটি ডাউনলোড করুন্ নিয়মিত আপডেট লেখা পড়ুন।

 

Advertisement

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

Readers comments

About the author

Author's posts

Sponsored

Related posts

Official Facebook page

Sponsored