মোবাইল কেনার ১০ টি টিপস

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email
মোবাইল কেনার ১০ টি টিপস

আমরা সবাই জানি মোবাইল হচ্ছে একটি যোগাযোগের মাধ্যম। কিন্তু এখনকার মোবাইলে কথা বলা ছাড়াও নানা ধরনের কাজ করা যায়। যেমনঃ গান শোনা,  ছবি তোলা, ভিডিও দেখা ইত্যাদি। একটা মোবাইল কিনবা স্মাট ফোন কিনতে হলে আমাদের সেই মোবাইল সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকতে হবে। তা নাহলে আমরা কখনোই  একটা ভালো স্মাট ফোন ক্রয় করতে পারবো না। তাই একটি ভালো স্মাট ফোন ক্রয় করার জন্য ১০ টি টিপস আপনাদের জন্য নিচে দেওয়া হলো। যে গুলো দেখে একটি ফোন ক্রয় করলে আপনারা একটি ভালো এবং মানসম্মত স্মাট ফোন ক্রয় করতে পারবেন।

মোবাইল কেনার ১০ টি টিপস

১। বাজেট

বাজেট হলো ফোন কেনার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।  ফোন কেনার আগে আপনার বাজেট কত সেটা দেখতে হবে। এবং বাজেট যাই হোক না কেন সেই বাজেটের মধ্যেই ভালো একটি ফোন বাছাই করতে হবে।  

২। ডিজাইন

একটি স্মাট ফোন কেনার জন্য ডিজাইন অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়।  কারণ ফোনের ডিজাইন ভালো না হলে ফোনটি আকর্ষনীয় হবে না। এবং মানুষের নজর কারার জন্য ফোনের ডিজাইন সুন্দর হওয়া খুবই জরুরি। এজন্য ফোন কেনার সময় ডিজাইন টা সুন্দর দেখে কিনতে হবে।  

৩। Ram

Ram হলো মোবাইল  ফোনের অতি গুরুত্বপূর্ণ একটি অংশ। এটি ফোনের গতি বাড়ায়। যে ফোনের RAM যত বেশি সেই ফোনের স্পিডও তত বেশি। তাই স্মাট ফোন কেনার সময় অবশ্যই Ram বেশি দেখে কিনতে হবে। ফোনের Ram বেশি থাকলে ফোন স্লো হয় না এবং খুব দ্রুত কাজ করে।

৪। স্টোরেজ

প্রত্যেক ফোনের জন্য স্টোরেজ অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ  যে ফোনের স্টোরেজ যত বেশি সেই ফোনে তত পরিমাণ তথ্য সংগ্রহ করে যায়। স্টোরেজ যত বেশি হবে ছবি ভিডিও গান অডিও গান তত বেশি পরিমাণে মোবাইলে সংগ্রহ করা যাবে।  তাই একটি স্মাট ফোন কেনার আগে আমাদের অবশ্যই স্টোরেজ বেশি দেখে কিনতে হবে।

৫। ব্যাটারি

প্রত্যেক ফোনের জন্য ব্যাটারি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ ব্যাটারির এম্পিয়ার যত বেশি হবে  ফোনে চার্জ তত বেশি থাকবে। তাই ফোন কেনার আগে আমরা অবশ্যই ব্যাটারির এম্পিয়ার বেশি দেখে কিনবো।

৬। ডিসপ্লে

ডিসপ্লে ফোনের অতি গুরুত্বপূর্ণ একটি অংশ। ফোন কিনতে হলে অবশ্যই ডিসপ্লেটা একটু বড় দেখে কিনতে হবে। এবং ভালো ডিসপ্লে দেখে কিনতে হবে। যাতে ছবি ভিডিও সবকিছু সুন্দর ভাবে দেখা যায়। এজন্য ফোন কেনার সময় ডিসপ্লের দিকটাও খেয়াল রাখতে হবে।

৭। স্পিকার/ সাউন্ড

একটি ফোন কেনার সময় তার স্পিকারের সাউন্ডটা দেখে কিনতে হবে।  কারণ স্পিকারের  সাউন্ড ভালো না হলে গান শুনে কিনবা কথা বলে তৃপ্তি পাওয়া সম্ভব নয়।  তাই ফোন কেনার আগে স্পিকার টা যাচাই করে নিতে হবে।

৮। কালার

ফোন কেনার আগে অবশ্যই ফোনের কালার দেখে কিনতে হবে। কালার সুন্দর না হলে ফোন দেখতে সুন্দর লাগে না। এবং একটি ফোনের কালার সেই ফোনকে আকর্ষনীয় করে তোলে।

৯। ক্যামেরা

ক্যামেরা স্মার্ট ফোনের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ।  ক্যামেরা ভালো না হলে ছবি তুলেও মজা নাই এবং ফোন ব্যবহার করেও মজা নাই। জীবনের যে কোনো আনন্দময় স্মৃতি ধরে রাখতে ক্যামেরার গুরুত্ব অপরিসীম। তাই ফোন কেনার সময় অবশ্যই  ক্যামেরার মেগাপিক্সেল বেশি দেখে ফোন কিনতে হবে।

১০। প্রসেসর

প্রসেসর হচ্ছে ফেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ।  একটি মোবাইলের পারর্ফমেন্স সম্পূর্ণটাই নির্ভর করবে তার প্রসেসরের উপর। তাই একটি ভালো প্রসেসর অবশ্যই কাম্য। এটাকে ফোনের প্রধান অংশ বলা যেতে পারে।
বিঃদ্রঃ উপরিউক্ত সকল বিষয় গুলো দেখে ফোন কিনলে একটা ভালো স্মার্ট ফোন বাছাই করে কিনতে পারবেন৷

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

Readers comments

About the author

Sponsored

Official Facebook page

Sponsored