প্রাকৃতিক উপায়ে চুলপড়া সমস্যার সহজ সমাধান।

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email
প্রাকৃতিক উপায়ে চুলপড়া সমস্যার সহজ সমাধান।

চুল পড়া মানব জীবনের একটি বহুল পরিচিত সমস্যা।  নারী, পুরুষ  উভয়ই এই সমস্যার সম্মুখীনহয়েথাকেন ।  তাই চুল পড়া সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে  আমাদের দেওয়া এই টিপস গুলো অনুসরণ করুন দেখবেন চুল পড়া বন্ধ হয়ে নতুন চুল গজাতে শুরু করবে।     মানুষের সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে চুলের গুরুত্ব অপরিসীম। কথায় আছে কেশ এ বেশ। তাই  আমাদের চুলের সৌন্দর্য   বজায় রাখতে চুল পড়া বন্ধ করা খুবই গুরুত্বপূর্ণ। এই সমস্যার রয়েছে নানা ধরনের প্রাকৃতিক সমাধান। যে গুলো জানলে এবং পালন করলে চুল পড়া সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব ।

১। লেবুর রসের উপকারিতা

 চুল পড়া সমস্যা সমাধানে  অত্যান্ত কার্যকারী একটি উপাদান হলো লেবুর রস। লেবুর রসে সাইট্রিক এসিড রয়েছ  যেটা মাথার চুল ঝরে পড়া রোধ করে এবং  নতুন চুল গজাতে   সহয়তা করে।

ব্যবহার বিধিঃ  এটি স্নান করতে যাওয়ার  আগে   ভালোভাবে মাথায় মাসাজ করুন এবং ১ ঘন্টা  হয়ে গেলে তার পর গিয়ে স্নান করে আসুন। এটা  সপ্তাহে অনন্ত ৩ দিন   ব্যবহার করতে পারেন। এতে আপনাদের মাথায় নতুন চুল গজাবে ও চুল পড়া রোধ করতে সহয়তা করবে। 

২। পেয়াজের রসের উপকারিতা

পেয়াজের রসও টাক মাথায় চুল গজাতে কিনবা চুল পড়া সমস্যার সমাধান  করতে অতন্ত্য কার্যকারী একটি উপাদান।    পেয়াজের রসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস যেটা মানব দেহে রক্ত সনচালন ক্ষমতা  বৃদ্ধি করতে সহয়তা করে।

ব্যবহার বিধিঃ  প্রতিদিন স্নান করতে যাওয়ার পূর্বে  পেয়াজের রসটি ভালোভাবে মাথায় মাসাজ করুন এবং ৪০-৪৫ মিনিট পরে ভালো করে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।  এটি সপ্তাহে ৩/৪ দিন ব্যবহার করতে পারেন।  এবং এভাবে  একটানা ১৫ দিন ব্যাবহার করলে আপনি খুব ভালো ফল পাবেন।

৩। ডিমের হেয়ার প্যাক এর উপকারিতা

ডিম  স্বাস্থ্যের জন্য  যেমন উপকারী,  তেমনি চুল পড়া সমস্যা সমাধানেও ব্যাপক কার্যকারী। ডিমের মধ্যে রয়েছে প্রোটিন,  ভিটামিন বি২, ভিটামিন ডি সহ আরো অনেক পুষ্টি উপাদান। এটা আমাদের চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে ব্যাপক ভাবে সহয়তা করে।

ব্যবহার বিধিঃ প্রথমে একটি ডিম ভেঙে তার থেকে কুসুমটি আলাদা করে শুধু ডিমের সাদা অংশ টুকু নিতে হবে এবং এতে একটু খাটি নারিকেল তৈল মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। তার পর এই ডিমের প্যাকটা ভালোভাবে  ২-৩ মিনিট ধরে মাথায় মাসাজ করতে হবে এবং ঠিক ১ ঘন্টা পরে ভালো করে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে।

৪। অ্যালোভেরা জেলের উপকারিতা

অ্যালোভেরা জেল চুল ও ত্বকের জন্য খুবই উপকারী। দোকান থেকে কেনার চেয়ে নিজেই ঘরে তৈরি করতে পারেন অ্যালোভেরা জেল। অ্যালোভেরা হচ্ছে বাংলায় ঘৃতকুমারী। অ্যালোভেরা হজমের সমস্যা সমাধান করে,  ত্বক ও চুলের যত্নেও বিশেষভাবে কাজ করে।

ব্যবহার বিধিঃ  মধু,নারকেল তেল ও অ্যালোভেরা  একসাথে মিশিয়ে জেল তৈরী করতে হবে।    এক চা চামচ মধু, দু’ চামচ নারকেল তেল ও দু’ চামচ অ্যালোভেরা নিয়ে মিশিয়ে একটি জেলের মতো উপাদান তৈরি করুন। গোসলের ৩০ মিনিট আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে একটা শাওয়ার ক্যাপে ঢেকে দিন মাথা। তারপর আধঘণ্টা পর শ্যাম্পু করুন।

উপরিউক্ত সকল টিপস গুলো অনুসরণ করলে চুল পড়া সমস্যার সমাধান হবে। মাথায় নতুন নতুন চুল গজাবে এবং চুল সুন্দর,  মজবুত ও আকর্ষনীয় হবে।

Advertisement

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

Readers comments

About the author

Author's posts

Sponsored

Related posts

Official Facebook page

Sponsored