করণা রিকভারি বা পুনরুদ্ধার সম্পর্কে বিস্তারিত তথ্য

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email
করণা রিকভারি বা পুনরুদ্ধার

করোনভাইরাস রিকভারি বা পুনরুদ্ধার

বেশীরভাগ মানুষই যারা COVID -19  দ্বারা সৃষ্ট রোগ coronavirus নামক Sars-CoV-2, দারা শুধুমাত্র হালকা অসুস্থতা থাকবে। কিন্তু এটার ঠিক কি মানে?

হালকা COVID-19 কেস এখনও আপনাকে দুষ্টু মনে করতে পারে। তবে আপনারা বাড়িতে বিশ্রাম নিতে এবং হাসপাতালে বেড়াতে না গিয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারবেন। কী আশা করবেন এবং কীভাবে নিজের যত্ন করবেন।

করোনভাইরাস পুনরুদ্ধার হারগুলি

বিজ্ঞানীরা এবং গবেষকরা ক্রমাগত সংক্রমণ এবং পুনরুদ্ধার ট্র্যাক করে চলেছেন। তবে তাদের কাছে কেবল নিশ্চিত হওয়া মামলার ডেটা রয়েছে, তাই তারা কভিড -১৯ পরীক্ষা না পাওয়া লোকদের গণনা করতে পারে না। বিশেষজ্ঞরা প্রতিটি সংক্রমণের ফলাফল সম্পর্কে তথ্যও রাখেন না। তবে, প্রাথমিক অনুমানগুলি পূর্বাভাস দিয়েছে যে সামগ্রিক COVID-19 পুনরুদ্ধারের হার 97% এবং 99.75% এর মধ্যে রয়েছে।

করণা রিকভারি বা পুনরুদ্ধার করার সময় আপনি কীভাবে অনুভব করতে পারেন

SARS-CoV-2 ধরা সমস্ত ব্যক্তিই লক্ষণগুলি লক্ষ্য করবে না। যদি আপনি এটি পান তবে আপনার সংক্রমণের 2 থেকে 14 দিন পরে তারা প্রদর্শিত হতে পারে। এবং এই লক্ষণগুলি একজনের থেকে অন্য ব্যক্তির কাছে পরিবর্তিত হতে পারে।

সর্বাধিক সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল জ্বর , যা বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য এটি 100.4 F বা তার বেশি। এর অর্থ আপনার শরীর কোনও আক্রমণকারীকে লড়াই করার চেষ্টা করছে।


অসুস্থ হওয়া প্রায় 50% লোকের শুষ্ক কাশি হয় । এটি এমন ধরণের যা কোনও শ্লেষ্মা বা কফেরোগ  আনতে পারে না । তবে প্রায় এক তৃতীয়াংশের শ্লেষ্মার  সাথে কাশি হয় ।

আপনিও খুব ক্লান্ত বোধ করতে পারেন । কম সাধারণত, আপনার গলা ব্যথা হতে পারে এবং আপনার মাথা ব্যথা হতে পারে। আপনার পেশী এবং জয়েন্টগুলি আঘাত করতে পারে এবং আপনার ঠান্ডা লাগা , বমি বমি ভাব , বমিভাব বা ডায়রিয়া হতে পারে ।

কভিড -১৯ ছিল এমন কিছু লোকেরা বলেছেন যে গভীর শ্বাস নিতে তাদের সমস্যা হয়েছে এবং তারা মনে করেন তাদের বুকে শক্ত করে বেঁধে রেখেছিলেন। অন্যরা এই অসুস্থতাটিকে খারাপ ঠান্ডার সাথে তুলনা করেছেন । অন্যরা বলেছেন যে এরা সবচেয়ে খারাপ বোধ করেছে।

গন্ধ এবং স্বাদ হ্রাস অনেক ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে। কিছু রোগীর ত্বকের ফুসকুড়ি এবং গা dark় পায়ের আঙুল থাকে, যাকে V € VCOVID toes.es â বলা হয় called

আপনি শ্বাসকষ্ট অনুভব করতে পারেন, যেন আপনি কেবল একটি বাজানো ফোন ধরতে দৌড়াচ্ছেন। যদি তা হয় তবে আপনার কী করা উচিত তা জিজ্ঞাসা করার জন্য আপনার ডাক্তারকে কল করুন।

করোনাভাইরাস পুনরুদ্ধারের সময় কোনটি?

প্রাথমিক গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছিল যে আপনার শরীরের হালকা অসুস্থতা কাটাতে 2 সপ্তাহ বা গুরুতর বা গুরুতর ক্ষেত্রে 6 সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। নতুন ডেটা দেখায় যে আপনার বয়স এবং সামগ্রিক স্বাস্থ্যের মতো জিনিসের উপর নির্ভর করে পুনরুদ্ধার বিভিন্ন ব্যক্তির জন্য পরিবর্তিত হয়। ক্লান্তি, মাথাব্যথা এবং শ্বাসকষ্টের সমস্যাগুলি দীর্ঘস্থায়ী হওয়ার লক্ষণগুলি ছিল।

সিডিসির নির্দেশিকাগুলি বলছে যে আপনি যদি অসুস্থ হয়ে পড়ে থাকেন তবে এই সমস্ত সত্য হওয়া অবধি আপনার নিজেরাই ঘরে বিচ্ছিন্ন হওয়া উচিত :

জ্বর-হ্রাসকারী ঔষধ ব্যবহার না করে আপনার 24 ঘন্টা জ্বর হয়।
আপনার লক্ষণগুলি আরও ভাল, যদিও সেগুলি সম্পূর্ণরূপে সর্বদা না যায়।
আপনার লক্ষণগুলি শুরু হওয়ার পরে কমপক্ষে 10 দিন কেটে গেছে।

COVID-19 দিয়ে গুরুতর অসুস্থতার পরে পুনরুদ্ধার

নতুন করোনাভাইরাসযুক্ত কিছু লোকের শ্বাসকষ্টে সহায়তা পেতে হাসপাতালে থাকতে হবে। এটি আপনার বয়স এবং আপনার সামগ্রিক স্বাস্থ্যের মতো বিষয়ের উপর নির্ভর করতে পারে। এটি 2 সপ্তাহ বা তারও বেশি সময় ধরে থাকতে পারে।


গুরুতর COVID-19 আক্রান্ত কিছু লোকেরা তীব্র শ্বাসযন্ত্রের সঙ্কট সিনড্রোম (এআরডিএস) নামে একটি জটিলতা পান যা আপনার ফুসফুসকে ক্ষতিগ্রস্থ করতে পারে এবং এটি শ্বাস নিতে খুব কঠিন করে তোলে।

আপনি যদি গুরুতর অসুস্থ হন তবে আপনার নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) চিকিত্সার প্রয়োজন হতে পারে। অনেক রোগী যারা আইসিইউতে সময় কাটান তাদের ওজন এবং শক্তি হ্রাস পায়।

আপনার চিকিত্সা দলটি আপনার শক্তি বাড়াতে অনুশীলন সহ এই লক্ষণগুলির চিকিত্সা বা পরিচালনা করতে আপনার সাথে কাজ করবে।

পুনরুদ্ধার আউটলুক

বিজ্ঞানীরা এখনও তাকিয়ে আছেন যে কোনও ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কোভিড -১৯-তে কীভাবে প্রতিক্রিয়া জানায় এবং আপনি পুনরুদ্ধার হওয়ার পরে আপনি আবার ভাইরাসটি ধরতে পারবেন কিনা । বানরদের উপর প্রথম গবেষণায় দেখা গেছে যে তারা দ্বিতীয়বার সংক্রামিত হয় নি। অন্যান্য গবেষণা বলছে যে কয়েক মাস কয়েক মাস ধরে তাদের অ্যান্টিবডিগুলি হারাতে পারে।

তবে আপনার শরীরে কয়েক সপ্তাহ ধরে ভাইরাস থাকতে পারে, তাই আপনার হাত ধোয়া, উপরিভাগ পরিষ্কার রাখা এবং সম্ভব হলে বাড়িতেই থাকার বিষয়ে অফিসিয়াল পরামর্শ অনুসরণ করা ভাল idea

কীভাবে আরও ভাল লাগবে

কভিড -১৯ এর কোনও চিকিত্সা নেই, যদিও আপনাকে যদি হাসপাতালে থাকতে হয় তবে কিছু ওষুধ আপনার পুনরুদ্ধারকে ছোট করে তুলতে পারে।

আপনার নিরাময়ের গতি বাড়ানোর জন্য আপনি কিছু কিছু করতে পারেন তবে কীভাবে আপনি ফ্লু বা খারাপ সর্দি যত্ন নিতে পারেন।

স্বাস্থ্যকর খাবার খান। আপনি যদি খাওয়ার মতো অনুভব করেন, আপনার শরীরকে আরও ভাল ভিটামিন এবং পুষ্টির সাথে জ্বালান । মিষ্টান্নযুক্ত মিষ্টি বা অত্যন্ত প্রক্রিয়াজাত খাবারগুলি যেমন কুকিজ এবং সোডা। আপনার যদি ক্ষুধা না লাগে তবে আপনাকে খাবারটি জোর করে নেওয়ার চেষ্টা করতে হবে না।

প্রচুর তরল পান করে। আপনি খাওয়ার মতো মনে না করলেও এটি করুন। জল সবসময় একটি ভাল বাছাই হয়।

আপনার জ্বর কমিয়ে দিন। আপনার যদি তাপমাত্রা বা শরীরে ব্যথা হয় তবে এসিটামিনোফেন বা আইবুপ্রোফেন নিন । প্রতি 24 ঘন্টা মোট 3,000 মিলিগ্রামের বেশি না নেওয়ার বিষয়ে সতর্কতা অবলম্বন করুন। এর মধ্যে একা অ্যাসিটামিনোফেন পাশাপাশি শীত এবং ফ্লু বড়ি এবং সিরাপের মতো ওষুধ রয়েছে ।

বিশ্রাম. জেনে রাখুন আপনি শেষ পর্যন্ত সম্ভবত আরও ভাল বোধ করবেন। যদি আপনার লক্ষণগুলি আরও খারাপ হয় তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

Readers comments

Sponsored

Official Facebook page

Sponsored