ত্বক উজ্জ্বল এবং ফর্সা করার উপায়।

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email
ত্বক উজ্বল এবং ফর্সা করার উপায়

মুখের সৌন্দর্য ফিরিয়ে আনতে ত্বক উজ্জ্বল এবং ফর্সা করা অত্যান্ত আবশ্যক। তাই আমাদের ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে হবে। ত্বককে উজ্জ্বল ও ফর্সা করার জন্য রয়েছে বেশ কিছু ঘরোয়া পদ্ধতি ।  যে গুলো অনুসরণ করলে ত্বক  উজ্জ্বল ও ফর্সা হবে।

১। লেবুর রসের সাথে চিনি মিশিয়ে ত্বক উজ্বল এবং ফর্সা করার উপায়

লেবুর রসে রয়েছে বেশ কিছু প্রাকৃতিক গুণ তার মধ্যে একটি হলো  ত্বক উজ্জ্বল এবং ফর্সা করে। এবং এতে রয়েছে ভিটামিন, সি। লেবুর সাথে চিনি মিশিয়ে একত্রিত করে স্নান করতে যাওয়ার আগে ভালোভাবে  মাসাজ করে ১০/১৫ মিনিট  রেখে তার পরে ঠান্ডা পরিষ্কার পানি দিয়ে   মুখ ধুয়ে ফেলুন। এতে আপনাদের মুখের  ভিতরের  মৃত কোষ গুলো  দূরীভূত হবে। এবং ত্বক উজ্জ্বল ও ফর্সা হবে।

২। টক দইয়ের সাথে মধু মিশিয়ে ত্বক উজ্বল এবং ফর্সা করার উপায়

টক দই ত্বক উজ্জ্বল এবং ফর্সা করতে অত্যন্ত কার্যকারী একটি উপাদান।  টক দইয়ের রয়েছে অনেক গুণ তার মধ্যে অন্যতম একটি গুণ হলো ত্বককে উজ্জ্বল এবং ফর্সা করে তুলতে সহয়তা করে। টক দইয়ের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে ত্বকে প্রতিদিন ভালোভাবে মাসাজ করলে ত্বক উজ্জ্বল এবং ফর্সা হয়ে উঠবে। এভাবে একটানা ১ সপ্তাহ ব্যবহার করলে আপনার ত্বকের পরিবর্তন লক্ষ করতে পারবেন।

৩। কাঁচা হলুদের সাথে টমেটোর রস মিশিয়ে ত্বক উজ্জ্বল এবং ফর্সা করার উপায়

কাঁচা হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকারী একটি উপাদান। এই জন্য বিয়ের সময় বর কণেকে গায়ে কাঁচা হলুদ মাখানো হয়।  এবং টমেটো মুখের কালো দাগ দূর করে মুখে ফর্সা ভাব আনতে অত্যন্ত কার্যকারী। এটাতে রয়েছে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার বিশেষ গুণ। টমেটোর ব্লিচিং উপাদান এবং ত্বকের ভেষজ উপাদান ত্বক ফর্সা করতে একসাথে কাজ করে। কাঁচা হলুদ ভালোভাবে বেঁটে তার মধ্যে টমেটোর রস মিশিয়ে পেস্ট  তৈরী করে মুখে হাতে গলায়  লাগাতে হবে। এভাবে  সপ্তাহে ৩/৪ দিন  এটি  ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও ফর্সা হবে।

৪। ব্যাসন দিয়ে ত্বক উজ্জ্বল এবং ফর্সা করার পদ্ধতি

ত্বক উজ্জ্বল এবং ফর্সা করতে ব্যাসন এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ব্যাসনে রয়েছে এমন একটি প্রাকৃতিক গুণ যেটা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অত্যন্ত কার্যকারী। প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে  ব্যাসনের পেস্ট তৈরী করে  ভালোভাবে মুখে লাগিয়ে আধাঘন্টা রেখে দিতে হবে এবং আধাঘন্টা পরে ঠান্ডা পানি দিয়ে  ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে  হবে। এভাবে একটানা এক সপ্তাহ  ব্যবহার করলে ত্বকে উজ্জ্বল ও  ফর্সা ভাব দেখা দিবে।

৫। চন্দন দিয়ে ত্বক উজ্জ্বল এবং ফর্সা করার উপায়

আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে চন্দনের গুঁড়ার সাথে  পানি মিশিয়ে পেস্ট তৈরী করে মুখে ব্যবহার করুন। এভাবে একটানা কিছুদিন ব্যবহার করলে আপনার ত্বকে উজ্জ্বল ও ফর্সা  ভাব দেখা দিবে। এবং ত্বক আগের থেকে অনেক সুন্দর হয়ে উঠবে।

তাহলে জেনে গেলেন ত্বক ফর্সা করার সহজ ৫টি ঘরোয়া উপায়। এবার উপরে দেওয়া ৫টি পদ্ধতি থেকেে যেটা আপনার বেশি ভালোলাগে সেটা ব্যবহার করে ফেলুন। দেখবেন খুব ভালো ফল পাবেন।

বিঃদ্রঃ আরো নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে আমাদের সাথে থাকুন ধন্যবাদ সকলকে।

Advertisement

Share
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype
Share on email

Readers comments

About the author

Author's posts

Sponsored

Related posts

Official Facebook page

Sponsored